ঢাকা : মঙ্গলবার, ০২ মার্চ ২০২১

সংবাদ শিরোনাম :

  • সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫          ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৮          দেশের সব বিশ্ববিদ্যালয় খুলবে ২৪ মে : শিক্ষামন্ত্রী          ‘স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে প্রয়োজনীয় বরাদ্দ দেবে সরকার’          টিকা ব্যবস্থাপনা নিয়ে মিথ্যাচার করছে বিএনপি : ওবায়দুল কাদের          করোনায় মৃত্যু দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতের সংখ্যাকে ছাড়িয়েছে যুক্তরাষ্ট্র
printer
প্রকাশ : ১১ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৪৫:৫৮আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৫০:৫২
‘স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে প্রয়োজনীয় বরাদ্দ দেবে সরকার’
টাইমওয়াচ রিপোর্ট



 
আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান যথাযোগ্য মর্যাদায় উদযাপনে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, বিগত দিনে বর্তমান সরকারের অর্জনগুলো ওই অনুষ্ঠানের মাধ্যমে দেশবাসীকে জানানো হবে। এলক্ষ্যে প্রয়োজনীয় বরাদ্দ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার। খাদ্য নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে ভারত থেকে আরও ১ লাখ টন চাল কেনার নীতিগত অনুমোদন করা হয়েছে। আন্তর্জাতিক বাজার থেকে দ্রুত খাদ্যপণ্য বিশেষ করে চাল ও গম, পেঁয়াজ ও ভোজ্যতেল কেনার ক্ষেত্রে ক্রয় প্রক্রিয়ার সময় হ্রাস করার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। ১০ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে কথা বলেন অর্থমন্ত্রী। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ্ মোস্তফা কামাল সরকারি ক্রয় সংক্রান্ত প্রকল্পগুলোর অনুমোদনের বিস্তারিত ব্যাখ্যা উপস্থাপন করেন। আ হ ম মুস্তফা কামাল বলেন, মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে সুবর্ণজয়ন্তী উদযাপন করবে বাংলাদেশ। বিগত ৫০ বছরে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে অনেক অর্জন করেছে। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব গ্রহণের পর বর্তমান সরকার সর্বক্ষেত্রে উন্নয়ন করেছে। বিশ্ব দরবারে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। ধারাবাহিকভাবে এই যে অর্জন তা শুধু অফিসে বসে দেশবাসীকে জানানো সম্ভব নয়। এ কারণে সারাদেশে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান উদযাপন করা হবে। দেশবাসীর সামনে বিগত দিনের বাংলাদেশের অর্জন তুলে ধরা হবে। এই কাজটি করতে প্রয়োজনীয় আর্থিক বরাদ্দ দিবে সরকার। তিনি বলেন, এলক্ষ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানগুলো বাস্তবায়নের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণে একটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদার সাথে উদযাপন উপলক্ষে ড্রোন শো, এরিয়াল শো ও ফায়ার ওয়ার্কস শো অনুষ্ঠান করা হবে। এ সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, স্বাধীণতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান করতে কি পরিমাণ আর্থিক বরাদ্দ দেওয়া হবে তা আগামী ক্রয় সংক্রান্ত বৈঠকে নির্ধারণ করা হবে। এলক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রয়োজনীয় আর্থিক বরাদ্দ ও প্রকল্প বাস্তবায়নে সহযোগীতা করবে অর্থমন্ত্রণালয়। স্বাধীনতা যুদ্ধে মহান শহীদদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, তাদের আত্মত্যাগের জন্যই বাংলাদেশ আজ স্বাধীন রাষ্ট্র হিসেবে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত হয়েছে।
চাল, গম, ভোজ্যতেল ও পেঁয়াজের মতো নিত্যপণ্য দ্রুত আমদানিতে ক্রয় প্রক্রিয়ার সীমা কমাতে ক্রয় সংক্রান্ত আইন সংশোধন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, চাল, গম, পেঁয়াজ ও ভোজ্যতেলের দাম দ্রুত হ্রাস বৃদ্ধি ঘটে থাকে। এ কারণে জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতিতে এসব পণ্য আমদানিতে আন্তর্জাতিক বিডাররা অংশ গ্রহণ করতে চান না। এ কারণে কম সময়ের মধ্যে যাতে আমদানি করা যায় সে জন্য আইন সংশোধন করা হবে। উল্লেখ্য, সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করা হলেও আন্তর্জাতিক বাজার থেকে নিত্যপণ্য কিনতে বর্তমান প্রায় দেড় থেকে দুই মাস সময় লাগে। এই সময় কমিয়ে আনা হবে। খাদ্য নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে প্রতিবেশী রাষ্ট্র ভারত থেকে ১ লাখ টন চাল ক্রয়ের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদার সাথে উদযাপন উপলক্ষে ড্রোন শো, এরিয়াল শো ও ফায়ারওয়ার্কস শো অনুষ্ঠান বাস্তবায়নের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের অনুমোদন দেওয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বই পড়ার অভ্যাশ গড়তে এর আওতায় পরামর্শক প্রতিষ্ঠান বিশ্ব সাহিত্য কেন্দ্র নিকট থেকে ২৪ মাস সময়ের জন্য ৮২ কোটি ৭০ লক্ষ ৫১ হাজার ৭৫৬ টাকায় পরামর্শক সেবা ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া বিদ্যুৎ বিভাগের দুটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।
 
 

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd