ঢাকা : সোমবার, ১২ এপ্রিল ২০২১

সংবাদ শিরোনাম :

  • লকডাউনেও চলবে বইমেলা          সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর          ৫ থেকে ১১ এপ্রিল সারাদেশে লকডাউন, প্রজ্ঞাপন জারি          করোনা নিয়ন্ত্রণে থাকলে আর্থিক খাতে কোনো ঝুঁকির আশঙ্কা দেখছি না : অর্থমন্ত্রী           বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন ৬১ শহীদ
printer
প্রকাশ : ০১ মার্চ, ২০২১ ১৭:০৮:১১
২০২৪ সালের নির্বাচনে লড়ার ইঙ্গিত ট্রাম্পের
টাইমওয়াচ রিপোর্ট


 


সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি তাঁর প্রতিপক্ষদের তৃতীয়বারের মতো পরাজিত করবেন। সরাসরি ঘোষণা না দিলেও ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের ইঙ্গিত দিয়ে এ কথা বলেছেন তিনি।
ফ্লোরিডার অরল্যান্ডোর হায়াত রিজেন্সি হোটেলে গত বৃহস্পতিবার রক্ষণশীলদের সম্মেলন শুরু হয়। ২৮ ফেব্রুয়ারি রোববার সম্মেলনের শেষ দিনের বক্তা ছিলেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। আগের টানা তিন দিন রিপাবলিকান পার্টির রক্ষণশীল নেতারা সম্মেলনে বক্তব্য দেন। মঞ্চ গরম করেন ট্রাম্পের ছেলে ট্রাম্প জুনিয়র। রক্ষণশীল সিনেটর টেড ক্রুজসহ রিপাবলিকান পার্টির নানা পর্যায়ের লোকজনও সম্মেলনে বক্তব্য দেন।
ট্রাম্প বলেন, তিনি নিজে নতুন কোনো দল গঠন না করবেন না। এসব ভুয়া খবরওয়ালাদের প্রচারণা। ট্রাম্প বলেন, রক্ষণশীল আন্দোলন আরও বেগবান হয়ে উঠেছে। ২০২২ সালে কংগ্রেসের দখল নেবে রিপাবলিকান পার্টি। আর ২০২৪ সালে হোয়াইট হাউসও নিয়ন্ত্রণে আসবে রিপাবলিকান পার্টির।
অনুমান করুন, ২০২৪ সালে কে প্রেসিডেন্ট হবেন—এমন প্রশ্ন সম্মেলনে বারবার করতে থাকেন ট্রাম্প। উপস্থিত সমর্থকেরা জবাবে ‘ট্রাম্প, ট্রাম্প’ বলে স্লোগান দেন।
১৯৭৪ সাল থেকে শুরু হওয়া আমেরিকার রক্ষণশীলদের প্রভাবশালী প্ল্যাটফর্ম হিসেবে কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্স (সিপ্যাক) গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। রক্ষণশীল ঘরানার বুদ্ধিজীবী ও রাজনৈতিক চাঁদাদাতাদের এই সম্মেলন রিপাবলিকান পার্টির নীতিনির্ধারণের ক্ষেত্রে প্রায় বিকল্পহীন হয়ে উঠেছে। আগে কখনো সিপ্যাক সম্মেলন কোনো একক রিপাবলিকান নেতাকে ঘিরে হয়নি। ২০১৬ সালের সিপ্যাক সম্মেলনে ট্রাম্প উপস্থিতই ছিলেন না। প্রেসিডেন্ট হিসেবে জয়ের আগে তাঁকে রিপাবলিকান পার্টির কোনো নীতিনির্ধারণী নেতা হিসেবে মনে করা হয়নি। কিন্তু আমেরিকার রাজনীতিতে রক্ষণশীলতা ও বিভাজন এতটাই প্রকট হয়ে উঠেছে যে এবারের সিপ্যাক সম্মেলন কার্যত ট্রাম্পকে ঘিরেই হয়েছে।

printer
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক পাতার আরো খবর

Developed by orangebd