ঢাকা : সোমবার, ১২ এপ্রিল ২০২১

সংবাদ শিরোনাম :

  • লকডাউনেও চলবে বইমেলা          সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর          ৫ থেকে ১১ এপ্রিল সারাদেশে লকডাউন, প্রজ্ঞাপন জারি          করোনা নিয়ন্ত্রণে থাকলে আর্থিক খাতে কোনো ঝুঁকির আশঙ্কা দেখছি না : অর্থমন্ত্রী           বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন ৬১ শহীদ
printer
প্রকাশ : ০১ মার্চ, ২০২১ ১৭:১৯:২৭
একদিনে কোরোনায় শনাক্ত ৫৮৫
টাইমওয়াচ রিপোর্ট


 


গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ৫৮৫ জন। এ নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হলেন মোট পাঁচ লাখ ৪৬ হাজার ৮০১ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আট জনের মৃত্যু হয়েছে এবং তাদের নিয়ে সরকারি হিসেবে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন আট হাজার ৪১৬ জন। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৮৭৩ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন চার লাখ ৯৭ হাজার ৭৯৭ জন।
আজ ১ মার্চ সোমবার করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এসব তথ্য জানায়।
অধিদফতর বিজ্ঞপ্তিতে জানায়, গত ২৪ ঘণ্টায় করোনায় রোগী শনাক্তের হার চার দশমিক ৩১ শতাংশ। আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৪৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক শূন্য চার শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫৪ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহীত হয়েছে ১৩ হাজার ৭৪৮টি। করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৫৭০টি। এখন পর্যন্ত দেশে করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪০ লাখ ৫৭ হাজার ৫৯৭টি। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩১ লাখ ২৬ হাজার ৬৪৩টি, বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৯ লাখ ৩০ হাজার ৯৫৪টি।
দেশে বর্তমানে ২১৬টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে জানিয়ে অধিদফতর জানায়, তার মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮ পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯ টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৬৯টি পরীক্ষাগারে।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া আট জনের মধ্যে পুরুষ চার জন আর নারী চার জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ছয় হাজার ৩৬৩ জন এবং নারী মারা গেছেন দুই হাজার ৫৩ জন। শতকরা হিসেবে পুরুষ ৭৫ দশমিক ৬১ শতাংশ, নারী ২৪ দশমিক ৩৯ শতাংশ।
বয়স বিবেচনায় তাদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন তিন জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন তিন জন আর ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন দুই জন।
বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে ২৪ ঘণ্টায় মারা যাওয়া আট জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন চার জন, আর চট্টগ্রাম বিভাগের আছেন চারজন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।
গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৮৭৩ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৬৭২ জন, চট্টগ্রাম বিভাগের আছেন ৮০ জন, রংপুর বিভাগের আছেন ৯ জন, খুলনা বিভাগের আছেন ১২ জন, বরিশাল বিভাগের আছেন তিন জন, রাজশাহী বিভাগের আছেন ১১ জন, সিলেট বিভাগের আছেন ৮৫ জন, আর ময়মনসিংহ বিভাগের আছেন একজন।
গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৩২২ জন। আর ছাড় পেয়েছেন ৩২৫ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ২৮ হাজার ৫৬৪ জন, ছাড় পেয়েছেন মোট পাঁচ লাখ ৯৬ হাজার ৯৩৪ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩১ হাজার ৬৩০ জন।
গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৭১ জন, আর ছাড় পেয়েছেন ১২৩ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ ৫৮৫ জন। আর ছাড় পেয়েছেন ৯০ হাজার ৯৩৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৬৫১ জন।

printer
সর্বশেষ সংবাদ
সারা দেশ পাতার আরো খবর

Developed by orangebd