ঢাকা : বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

সংবাদ শিরোনাম :

  • ‘এসডিজি প্রোগ্রেস অ্যাওয়ার্ড’ পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা          করোনায় আরও ২৬ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১৫৬২ জন          বঙ্গোপসাগরে লঘুচাপ, নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত          জাতিসংঘ শান্তিরক্ষা মেডেল পেলেন বাংলাদেশ নৌবাহিনীর ১১০ সদস্য          অষ্ট্রেলিয়া-বাংলাদেশের মধ্যে টিফা চুক্তি স্বাক্ষর          অনিবন্ধিত সব অনলাইন বন্ধ করে দেওয়া সমীচীন হবে না : তথ্য ও সম্প্রচারমন্ত্রী
printer
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর, ২০২১ ১৯:১২:২৫
প্রথম দেশ হিসেবে বিটকয়েন বৈধ করল এল সালভাদর
ডেস্ক রিপোর্টার, ঢাকা


 


বিশ্বের প্রথম দেশ হিসেবে ক্রিপটোকারেন্সি তথা বিটকয়েনকে বৈধতা দিলো মধ্য আমেরিকার দেশ এল সালভাদর। ক্রিপটোকারেন্সিকে বৈধতা দিয়ে সম্ভাব্য ব্যবসায়িক লেনদেনে বিটকয়েন ব্যবহারের কথাও বলেছে দেশটির সরকার।
৭ সেপ্টেম্বর সোমবার বিবিসি’র এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়। এর আগে দীর্ঘদিন ক্রিপটোকারেন্সি নিয়ে আইনি লড়াইয়ে বিভক্ত ছিল এল সালভাদর। জনগণের একাংশ এটিকে যেমন বৈধতা দেওয়ার পক্ষে ছিলেন, তেমনি আরেকটি অংশ বিটকয়েন নিয়ে ছিলেন অনিশ্চয়তায়।  
দেশটির সরকার নিয়ন্ত্রিত ডিজিটাল ওয়ালেটে প্রত্যেক নাগরিককে ৩০ মার্কিন ডলার সমমূল্যের বিটকয়েন কেনারও সুযোগ দেওয়া হয়েছে।
তবে বিটকয়েনকে বৈধতা দেওয়ায় দেশটিতে এখনও বিক্ষোভ করছেন অনেকে। রাজধানী সান সালভাদর এ বিক্ষোভকারীরা প্রতিবাদ জানান। যদিও এসবের মাঝেই দেশজুড়ে ২০০ মেশিন বসানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এই মেশিনের মাধ্যমে বিটকয়েন ও ডলারকে একে অপরে রূপান্তর করা যাবে।

printer
সর্বশেষ সংবাদ
তথ্য-প্রযুক্তি পাতার আরো খবর

Developed by orangebd