ঢাকা : বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

সংবাদ শিরোনাম :

  • ‘এসডিজি প্রোগ্রেস অ্যাওয়ার্ড’ পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা          করোনায় আরও ২৬ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১৫৬২ জন          বঙ্গোপসাগরে লঘুচাপ, নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত          জাতিসংঘ শান্তিরক্ষা মেডেল পেলেন বাংলাদেশ নৌবাহিনীর ১১০ সদস্য          অষ্ট্রেলিয়া-বাংলাদেশের মধ্যে টিফা চুক্তি স্বাক্ষর          অনিবন্ধিত সব অনলাইন বন্ধ করে দেওয়া সমীচীন হবে না : তথ্য ও সম্প্রচারমন্ত্রী
printer
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৩০:২৮আপডেট : ০৯ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৫৬:২৬
‌‌কমছে চিনির দাম প্রতি কেজি খোলা ৭৪ টাকা ও প্যাকেট ৭৫ টাকা
স্পেশাল করেসপন্ডেন্ট, ঢাকা
বাজারের খোলা চিনি


 


দেশের বাজারে চিনির দাম নতুন করে নির্ধারণ করে দিয়েছে সরকার। এখন প্রতি কেজি খোলা চিনির দাম ৭৪ টাকা ও প্যাকেট চিনির দাম ৭৫ টাকা। ৯ সেপ্টম্বর বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে মিল মালিকদের বৈঠকে এ দাম নির্ধারণ করা হয়। বৈঠক শেষে অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য) এ এইচ এম সফিকুজ্জামান সাংবাদিকদের এই দাম নির্ধারণের বিষয়টি জানান। এই সিদ্ধান্ত আগামীকাল শুক্রবার থেকে কার্যকর হবে বলেও জানান তিনি। সম্প্রতি খুচরা বাজারে খোলা চিনি ৮০ টাকা ও প্রতি কেজি প্যাকেট চিনির দাম ৮০ টাকা ছাড়িয়ে যায়। এই প্রেক্ষাপটে প্রথমবারের মতো চিনির দাম বেঁধে দিল সরকার।

দেশের বাজারে বছরের বড় অংশ জুড়ে চিনির দাম প্রতি কেজি ৬০ টাকা থেকে ৬৫ টাকার মধ্যে ছিল। তবে বিশ্ব বাজারের দাম বাড়ায় গত অগাস্টের শুরু থেকে চিনির দাম বাড়তে থাকে। বাণিজ্য মন্ত্রণালয়ের আইআইটি বিভাগের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামন সাংবাদিকদের জানান, আপনারাও অবগত চিনির দাম বেড়ে ৮০ টাকায় উঠে গিয়েছিল। আমরা এখন কেজিতে ৫ টাকা করে দাম কমিয়েছি। এখন থেকে খোলা বাজারে প্রতি কেজি চিনি ৭৪ টাকা এবং প্যাকেট চিনি ৭৫ টাকার মধ্যে বিক্রি করতে হবে। অগাস্টের এলসির মূল্য বিবেচনায় নিয়ে নতুন দাম ঠিক করা হয়েছে জানিয়ে সফিকুজ্জামন বলেন, গড়ে প্রতি টন ৪১৯ ডলার ধরে কাজ করেছি। আজকে বাজারে ঢুকলে দেখা যাবে যে প্রাইসটা প্রায় ৫০০ ডলারের কাছাকাছি চলে গেছে। সেজন্য পূর্বাভাস করা মুশকিল। এখন থেকে প্রতি মাসে চিনির দাম নির্ধারণ করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলেও জানান এই অতিরিক্ত সচিব। অতিরিক্ত সচিব বলেন, খুচরা দামের ওপর ভিত্তি করে মিল গেইট ও পাইকারি পর্যায়ে দাম আনুপাতিক হারে ঠিক করবেন আমদানিকারকরা। আগামীকাল থেকে দাম কার্যকরের বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর তদারকি করবে। একদিনেই হয়তো নতুন দামে পৌঁছানো যাবে না। তবে নতুন করে বাজারে যেসব চিনি আসবে, সেগুলো নতুন নির্ধারিত দামেই বিক্রি করতে হবে। বিশ্ববাজারে চিনির কাঁচামালের দাম বৃদ্ধির পাশাপাশি ভোজ্য তেল ও ডালের দামও বাড়ছে। দেশের বাজারেও এসব পণ্যের দাম বাড়ছে। আগামী কয়েক দিনের মধ্যে ডালের বাজার পরিস্থিতি নিয়ে ‘হস্তক্ষেপ করা হবে’ জানিয়ে এই কর্মকর্তা বলেন, মহামারীর প্রভাবে এখন ফ্রেইটের ভাড়া প্রায় ৩৬০ শতাংশ বেড়েছে। ডালের দামও বেড়েছে। পশ্চিমের যেসব দেশ থেকে আমরা এসব পণ্য সংগ্রহ করি, সেখানে মহামারীর কারণে বাজার অস্থির রয়েছে বলে তিনি জানান।
    
 

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd