ঢাকা : বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

সংবাদ শিরোনাম :

  • ‘এসডিজি প্রোগ্রেস অ্যাওয়ার্ড’ পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা          করোনায় আরও ২৬ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১৫৬২ জন          বঙ্গোপসাগরে লঘুচাপ, নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত          জাতিসংঘ শান্তিরক্ষা মেডেল পেলেন বাংলাদেশ নৌবাহিনীর ১১০ সদস্য          অষ্ট্রেলিয়া-বাংলাদেশের মধ্যে টিফা চুক্তি স্বাক্ষর          অনিবন্ধিত সব অনলাইন বন্ধ করে দেওয়া সমীচীন হবে না : তথ্য ও সম্প্রচারমন্ত্রী
printer
প্রকাশ : ১২ সেপ্টেম্বর, ২০২১ ১৪:৪৯:১২
তাপপ্রবাহ সম্ভাব্যতা যাচাই যৌথ গবেষণা ও প্রকাশনা মোড়ক উন্মোচন
স্টাফ রিপোর্টার, ঢাকা


 


বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, জার্মান রেড ক্রস এবং বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর যৌথভাবে হিটওয়েভের উপর একটি সম্ভাব্যতা গবেষণা প্রকাশ করেছে। এই সম্ভাব্যতা যাচাই মূলক গবেষণাটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি  রাজধানীর একটি হোটেলে ৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়।
গবেষণা প্রকাশনার মোড়ক উন্মোচন করেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মাননীয় চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহ্হাব (প্রাক্তন, এমপি), ভাইস চেয়ারম্যান মোঃ নুর-উর-রহমান, মহাসচিব ফিরোজ সালাহ উদ্দিন, জার্মান রেডক্রসের পূর্বাভাস ভিত্তিক অর্থায়ন প্রকল্প প্রতিনিধি শেখ খায়রুল রহমান এবং বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ।
গবেষণা প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতিসংঘের অঙ্গসংস্থা, আইসিডিডিআর,বি, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ, রেড ক্রস রেড ক্রিসেন্ট মুভমেন্ট প্রতিনিধিরা এবং জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহ্হাব বলেন, ‘সম্ভাব্যতা যাচাই গবেষণাটি আমাদের আর্লি অ্যাকশন প্রটোকল তৈরিতে পরিচালনা করবে এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) এর দুর্যোগ ত্রাণ জরুরী তহবিল এর মাধ্যমে একটি টেকসই অর্থায়ন পদ্ধতি নিশ্চিত করবে। তিনি আরও বলেন যে, এই গবেষণাপত্রটি (ফিজিবিলিটি স্টাডি রিপোর্ট) তৈরীতে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, বাংলাদেশ রেড ক্রিসেন্ট এবং জার্মান রেড ক্রস যৌথ ভাবে অবদান রেখেছে যা হিট ওয়েব নিয়ে ভবিষ্যতে যে কোন কাজ করতে একটি গুরুত্বপূর্ণ ও নির্ভরযোগ্য রেফারেন্স হিসেবে বিবেচিত হতে পারবে।
ঢাকা শহরে পূর্বাভাস ভিত্তিক তাপের প্রাথমিক পদক্ষেপ বাস্তবায়নের সম্ভাব্যতা যাচাই করার জন্য হিটওয়েভ নিয়ে গবেষণাটি করা হয়েছিল। ২০২০ সালে জার্মান রেড ক্রস, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং রেড ক্রস রেড ক্রিসেন্ট ক্লাইমেট সেন্টারের সহায়তায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এই সমীক্ষাটি চালায়। গবেষণায় জানা যায় যে, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসের ভিত্তিতে প্রাথমিক পদক্ষেপ ঢাকা শহরের জন্য সম্ভব।

printer
সর্বশেষ সংবাদ
সাহিত্য-সংস্কৃতি পাতার আরো খবর

Developed by orangebd